বিষয় : ব্লগসাইট-৩

প্রিয় পাঠক/ব্লগার

আমরা কি কি করবো…

ভবিষ্যতে আমরা কি কি করবো এবং আপনাদের জন্য আরও কিছু খুটিঁনাটি তথ্য ও বিষয়…

আমাদের পরিকল্পনায় অনেকগুলি ক্যাটাগরি রাখার ইচ্ছা আছে। তারমধ্যে শিল্প/সাহিত্য/সঙ্গীত/রাজনীতি/পরিবেশ/সমাজ/নাটক/চলচ্চিত্র/প্রযুক্তি/ক্রীড়া/ফটোগ্রাফি/ভিডিও/সাউন্ড ইত্যাদি। আবার কতকগুলি সাব ক্যাটাগরি থাকবে। যেমন-শিল্পকলার ক্ষেত্রে চিত্রকলা, ভাস্কর্য, গ্রাফিক্স, কোলাজ, ইনস্টলেশান, ভিডিও আর্ট, ইনট্যারাকটিভ আর্ট, হ্যাপেনিং, বডি আর্ট, দেশজ আর্ট, ডিজাইনিং, কার্টুন ইত্যাদি। অনুরূপভাবে সাহিত্য-র ক্ষেত্রে কবিতা, গল্প, উপন্যাস, ছড়া, প্রবন্ধ, রম্যরচনা, জীবনী, ভ্রমণ, স্ক্রীপট্ ইত্যাদি। অন্যান্য ক্ষেত্রগুলিতেও যেরকম যেরকম সাব ক্যাটাগরি হতে পারে সেরকম সেরকম সাব ক্যাটাগরি তৈরী করা হবে। তবে অনেক কিছুই নির্ভর করছে ইচ্ছুক প্রেরকরা কিরকম কনটেন্ট্ পাঠাচ্ছেন তার উপর। প্রেরকদের সহযোগীতার উপর নির্ভর করেই আমরা যাবতীয় ব্যবস্থা নেবো। আবারও একবার স্মরণ করিয়ে দিতে চাই যে লেখাপত্র/কনটেন্ট্ বা চিঠি পাঠালে দয়া করে অভ্র ফন্ট্ ও কি-বোর্ডে কমপোজ করে পাঠাবেন যাতে দ্রুত পোস্ট্ করা যায়। কেননা লেখার পরিমাণ বাড়লে আমাদের কাজের প্রক্রীয়া স্লথ হয়ে যাবে। অভ্র ফন্ট্ এবং কি-বোর্ড ব্যবহার জানা থাকলে লেখক/ব্লগার-রা নিজেরাই নিজেদের লেখা শুদ্ধ বানানে কমপোজ করে নিতে পারবেন। আর তাছাড়া ব্লগ লিখতে গেলে বা কমেন্ট্ পোস্ট করতে চাইলে তো ফন্ট ও কি-বোর্ড ব্যবহার জানতেই হবে। সুতরাং আমাদের আন্তরিক অনুরোধ আপনারা এই ব্যাপারটিতে বিশেষ নজর দেবেন।

বাংলা বানান

বাংলা বানানের ক্ষেত্রে আমরা কেনো সুনির্দিষ্ট বানান পদ্ধতি অনুসরণ করছি না। লেখক/ব্লগার-রা যে বানান পদ্ধতি অনুসরণ করেন তিনি সেই বানান পদ্ধতিতেই লিখবেন। ভাষা ব্যবহারের ক্ষেত্রে কোনো বিধিনিষেধ নেই। সাধু, চলিত বা অন্য কোনো রূপ এমন কি প্রান্তবর্তী নিম্নবর্গীয় মানুষদের লোকাল ডায়ালেক্ট্-ও চলতে পারে যদি তার প্রয়োগ যথাযত হয়। বিদেশী শব্দ ব্যবহারের ক্ষেত্রে কোনোরকম কড়াকড়ি নেই। এছাড়া বাংলাভাষার প্রয়োগে পরীক্ষা নিরীক্ষা স্বাগত: আমাদের কাছে। ২১ শতকে বাংলাব্লগের ভাষা-চরিত্র নির্ধারণ ও নির্মাণে এই ধরণের পরীক্ষা নিরীক্ষার প্রয়োজন আছে বলে আমাদের স্থির বিশ্বাস। আমাদের আর একটি অনুরোধ যে বিদেশী ভাষার বাক্য ব্যবহার যতটা সম্ভব বাংলা অক্ষরে হলে ভালো হয়, তবে বিদেশী ভাষা-বাক্য থাকলে তার অক্ষর বিন্যাস সেই ভাষাতেই যেন হয়।

বেশী দীর্ঘ লেখা নয়

লেখা বেশী দীর্ঘ করবেন না। কারণ দীর্ঘ লেখা পাঠক বা ব্লগার-রা পরে পাঠ করবেন বলে এড়িয়ে যান, কিন্তু কার্যত: তা হয না সময় সাপেক্ষ বলে পড়ে থাকে। একজন ব্লগার-কে প্রতিদিন এতবেশী কনটেন্ট্ পাঠ করতে হয় যে তঁার পক্ষে ধৈর্য ধরে রাখা সম্ভব হয় না। বেশী বড় লেখা হলে (যেমন-গল্প/উপন্যাস) ক্যাটাগরির বদলে বিভাগে স্থানান্তরিত হবে।

আমাদের দায়িত্ব

আমাদের দায়িত্ব সারা বছর ধরে ব্লগের রক্ষণাবেক্ষণ করা বা মেইনটেনান্স্ চালানো। যদি কোনো সমস্যার উদ্ধভ হয় তবে আগে থেকে আগাম নোটিস দেওয়া হবে। সমস্ত সোশ্যাল নেট ওয়ার্কিং সাইটগুলি, বিশেষত: ফেসবুক, জি-মেল, ট্যুইটার ইত্যাদির সঙ্গে বাংলাব্লগের সংযোগ খাকবে যাতে কোনো পোস্ট বাংলাব্লগে করা হলে তা সঙ্গে সঙ্গে ঐ সোশ্যাল নেট ওয়ার্কিং সাইটগুলিতে ছড়িয়ে পড়ে। যেহেতু অধিকাংশ সোশ্যাল নেট ওয়ার্কিং সাইটগুলিতে বিদেশী ভাষার প্রাধান্য, বাংলার ব্যবস্থা নেই, তাই এই ব্যবস্থা নিয়ে এখনই আমরা কোনো সিদ্ধান্তে যেতে পারছি না, বিষয়টি নিয়ে আমাদের পরীক্ষা নিরীক্ষা চালিয়ে দেখতে হবে যে আদৌ ব্যাপারটা সম্ভব কিনা। তবে ওয়ার্ডপ্রেস্ ব্লগ হলে এটা সম্ভবপর।

ব্লগ-সম্পাদনা

ব্লগ-সম্পাদনার এখানে বিশেষ প্রয়োজনীয়তা নেই কারণ ব্লগ হলো ডায়নামিক পেজের সমাহার। কোনো আড্ডাস্থলে কিংবা চায়ের টেবিলে আমরা যখন কথাবার্তা চালাই, কোনো গুরুতর বিষয় নিয়ে বিতর্ক চালাই সেখানে তো কোনো সম্পাদনা থাকে না। বহু মতামতের ভিড়ে এবং কথাকাটির মধ্য দিয়ে আমরা একটা সাময়িক সিদ্ধান্তে পৌঁছাই যেটা ঠিক বিতর্ক সভার নিয়ম মেনে চলে না – এর একটা নিজস্ব বৈশিষ্ট্য আছে; অনেকটা সেই রকমই বৈশিষ্ট্য দেখা যায় ব্লগের ক্ষেত্রে। কোনো একটা পোস্ট করা তথ্য নিয়ে টুকরো টুকরো মন্তব্য বা মতামত চলে, সেটা কখনও লম্বা হয়, কখনও ক্ষুদ্র হয়, আলোচনা চলে এবং একসময় শেষ হয় কোনও সিদ্ধান্তে পৌঁছাবার আগেই। সুতরাং এ ক্ষেত্রে কোনো সম্পাদনার সুযোগ নেই।

আমরা বাংলাব্লগের পক্ষ থেকে শুধু সেইটুকু নজর রাখবো যাতে কোনো তথ্য (কনটেন্ট‌), মন্তব্য বা মতামতের কারণে কোনও অপ্রীতিকর অবস্থা তৈরী না হয়। আর এটা আমরা বিশ্বাস এবং ভরসা করি যে যাঁরা এখানে কোনও কিছু পোস্ট করবেন তাঁরা পোস্ট করার আগে নিজেরাই নিজেদের কনটেন্ট্ সম্পাদনা করে নেবেন। তবে গল্প, উপন্যাস বা প্রবন্ধের ক্ষেত্রে (স্ট্যাটিক পেজ কনটেন্ট্) ন্যূনতম সম্পাদনা থাকবে যদিও আগের কথা মত আমরা বিশ্বাস ও ভরসা রাখবো লেখক-দর্শক-পাঠক-ব্লগারদের উপর।

কি কি করবেন না…

কয়েকটি অপ্রিয় সত্যি কথা…

লেখা, ছবি, কার্টুন, ফটো, ভিডিও-এসব বিষয় নিয়ে সে ভাবে কোনো বিধি নিষেধ নেই তবে ডব্লুথ্রী-এর নিয়মাবলী অনুসরণ করা বাধ্যতামূলক। যে কোনো বহুমাত্রিক, বহুভাষাভাষি সামাজিক-রাজনৈতিক-অর্খনৈতিক-সাংস্কৃতিক, ধর্মীয় ও রাষ্ট্রীয় কাঠামো, পরিসর ও পরিবেশের মধ্যে থাকা মানুষজন, প্রতিষ্ঠান, প্রাণী ও বস্তুজগতের প্রতি কোনো ক্ষতিকর, আক্রমনাত্মক কুরুচিকর মন্তব্য, আপত্তিজনক অশ্লীল ছবি, ফটোগ্রাফি, কার্টুন, ভিডিও, সাউন্ড বা ধর্মীয়, রাজনৈতিক, সাংস্কৃতিক আঘাত এখানে কাম্য নয়। এ ধরনের কোনো লেখাও প্রকাশ করা সম্ভব হবে না। বাংলাভাষা যাঁদের মাতৃভাষা বা জাতীয় ভাষা এবং অন্য ভাষাভাষি তাঁদের প্রতি কোনো অন্যায়, বিরূপ মন্তব্য করা যাবে না এবং বাংলাব্লগের পক্ষ থেকে সম্পূর্ণ অগ্রাহ্য করা হবে। যেহেতু ব্লগসাইট হলো একটি সাম্প্রতিক অন্তর্জাল বা ইনটারনেট্ পরিসেবা যা সারা পৃথিবী জুড়ে চলমান একটি ইলেকট্রনিক মিডিয়া ও তার ব্যবস্থা, সেহেতু ভিন্ন ভিন্ন দেশের ভিন্ন ভিন্ন আইন অনুযায়ী কোনো বিরোধ/বিবাদের বিচার/মীমাংসা সেই দেশের রাষ্ট্রীয় সীমানার মধ্যেই সাধারণত: সম্পন্ন হয়ে থাকে। কিন্তু ইনটারনেটে বসে একদেশে করা তথ্যপ্রযুক্তিগত অপরাধ অন্যদেশের আইন কানুন অনুযায়ী ছাড়পত্র পায় না। সেই বিষয়ে অন্তর্জাল ব্যবহারকারীদেরকে সজাগ ও সতর্ক থাকা উচিত। সাধারণভাবে উপরের এই ন্যূনতম প্রয়োজনীয় বিধিনিষেধগুলি ব্লগসাইট, ব্লগ-সম্পাদক/লেখক ও ব্লগ টিম্ সম্পূর্ণ নি:শর্তভাবে দ্ব্যর্থহীন ভাষায় সমর্থন করে। তবুও আমরা আশা করবো ও আস্থা রাখবো সংবেদনশীল অন্তর্জাল ব্যবহারকারীর বিবেচনা বোধের উপর। এ ব্যাপারে ভবিষ্যতে ব্লগ ব্যবহারকারীদের সুবিধার জন্য তথ্য সম্বলিত একটি সম্পূর্ন নিয়মাবলী এই ব্লগসাইটের একটি বিভাগে স্ট্যাটিক পেজ হিসাবে রাখা খাকবে। পাঠক/দর্শক/ব্লগারদের প্রতি বাংলাব্লগের পক্ষ থেকে আমাদের আন্তরিক অনুরোধ আপনারা যত্ন সহকারে লেখাটি পড়ে নেবেন এবং নিয়মগুলি অনুসরণ করবেন।

*এই শেষ অংশটুকু যে সমস্ত পাঠক/ব্লগার-রা এ বিষয়ে বিশদভাবে অবগত নন, পোস্ট-এর এই অংশটুকু রাথা হয়েছে সম্পূর্ণভাবে সেই সমস্ত পাঠক/ব্লগারদের জানার জন্য। যে সমস্ত পাঠক/ব্লগাররা এটা জানেন তাঁদের পড়বার কোনও দরকার নেই।
ধন্যবাদ, বাংলাব্লগ টিম

যোগাযোগ:

baanglablog@gmail.com

*এই পোস্ট করা পুরো লেখাটি সম্পূর্ণভাবে ব্লগের পক্ষ থেকে দর্শক, পাঠক এবং ব্লগারদের জন্যে উপস্থাপিত হলো। যাঁরা এ বিষয়ে আরও বিশদভাবে জানতে চান তাঁদের প্রতি আমাদের সনির্বন্ধ অনুরোধ আপনারা আমাদের সঙ্গে ই-মেলে যোগাযোগ করুন।
—————————————————————————————–

This entry was posted in বাংলাব্লগ and tagged , , , , , , , , , , , , , , , , . Bookmark the permalink.

1 Responses to বিষয় : ব্লগসাইট-৩

  1. পিংব্যাকঃ বিষয় : বাংলাব্লগ – কি ভাবে যোগ দেবেন? | BanglaBlog

এখানে আপনার মন্তব্য রেখে যান

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.